বিজ্ঞপ্তি:

পুরনো সমস্ত পোস্ট রিমুভ করা হয়েছে লিংক সংক্রান্ত যান্ত্রিক ত্রুটির কারণে । আপাতত টিনটিন এর লিংকটি Update করলাম। ধীরে ধীরে পুরনো সমস্ত পোস্ট ফিরে আসবে এবং নতুন আরো পোস্ট করা হবে । কমিক পড়ুন , কমিক পড়ান আর সাথে থাকুন Bengali PDF Comics এর। ধন্যবাদ ।

বুধবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২৪

ডানপিটে খাঁদু আর তার কেমিক্যাল দাদু

ডানপিটে খাঁদু আর তার কেমিক্যাল দাদু



নারায়ণ দেবনাথ এর অজস্র কমিক সৃষ্টির মধ্যে অন্যতম মজাদার একটি সিরিজ হলো  ডানপিটে খাঁদু আর তার কেমিক্যাল দাদু । খাঁদুর তার দাদুর বিভিন্ন আবিষ্কারের অপব্যবহার করে বিভিন্ন ভাবে জব্দ হওয়ার গল্পগুলি যেকোনো পাঠকের মন জয় করে নেবে । বাঁটুল , হাঁদা আর ভোঁদা , নন্টে আর ফন্টে , কৌশিক , বাহাদুর বেড়ালের পাশাপাশি এই সিরিজটিও পাঠকদের মাঝে প্রায় সমান জনপ্রিয় । 

1983 সালে (১৩৯০ সন) "ছোটদের আসর" পত্রিকার জন্য নারায়ণবাবুর তুলির টানে জন্ম হয় খাঁদু আর তার কেমিক্যাল দাদুর । যদিও পত্রিকাটি খুব বেশি দিন চলেনি । পরে 'সুখী গৃহকোণ' , 'তথ্যকেন্দ্র' , 'সোনার বাংলা' প্রভৃতি পত্রিকার পাতাতেও দেখা যায় এই দাদু-নাতি জুটিটিকে ।

বই হিসেবে প্রথম প্রকাশ হয় "গোল্ডেন কমিকস্" থেকে । পরে আবার পাত্র'জ থেকেও বই আকারে বের হয় এই কমিকস । বেশ কয়েকটি ইস্যু বের হয় এই সিরিজে । কিন্তু সিরিজের সব গল্প নারায়ণ বাবুর আঁকা ছিল না । পরের দিকের কিছু কিছু গল্প নারায়ণ বাবুর অনুকরণে অন্যান্য শিল্পীরা করেছেন । 

নারায়ণ দেবনাথ সমগ্র চতুর্থ খন্ডতে কৌশিক (মজুমদার) বাবুর লেখা থেকে জানতে পারি , এই সিরিজটি থেকে নাকি অ্যানিমেশন সিরিজও বানানো হয়েছিল । কিন্তু সে সিরিজ আমার দেখার সৌভাগ্য হয়নি এখনও। 

এবার আসা যাক কমিকসের গল্প প্রসঙ্গে...

হাঁদা-ভোঁদা বা নন্টে-ফন্টের মতোই ডানপিটে খাঁদু সিরিজের কমিকগুলোও সম্পূর্ন সাদা কালো স্ট্রিপে আঁকা । 

গল্প আমরা পাই আমাদের প্রধান দুই চরিত্র খাঁদু আর তার আবিষ্কারক দাদুকে । দৈনন্দিন জীবনের বিভিন্ন সমস্যা সমাধানের জন্য দাদু নিত্যনতুন আবিষ্কার করতে থাকেন । আর খাঁদু যেন-তেন-প্রকারেন সেই সমস্ত আবিষ্কারের অপব্যবহার করে হেনস্তা হতে থাকে প্রতি গল্পে। আবার কখনো হয়তো দাদু নিজেই তাকে শায়েস্তা করেন ।

দাদুর বিভিন্ন উল্লেখযোগ্য আবিষ্কার গুলোর মধ্যে যেমন ইঁদুর ধরার জন্য কলের বেড়াল আছে , তেমনি আছে যেকোনো জায়গায় চুল গজানোর স্প্রে । আবার কখনো দাদু বানিয়েছেন বিস্ফোরক বুদবুদ , আবার কখনো চুম্বকীয় শক্তি যুক্ত গ্লাভস । জুতো ছিঁড়ে যাওয়ায় অতিষ্ট হয়ে দাদু বানিয়েছেন হাওয়া দিয়ে ফোলানো জুতো... যা দিয়ে অনায়াসে দু মানুষ উঁচু দেয়াল ডিঙিয়ে পেরোনো যায় । আবার অন্য এক প্রকার জুতো - যা পায়ে পরলে জলের উপরেও হেঁটে যাওয়া যায় । আর এসব আবিষ্কার নিয়ে খাঁদু কিভাবে প্রতিবার বিপদে পড়ে... তাই এই গল্পগুলোকে এক প্রথম শ্রেণীর মজাদার কমিক্সের পর্যায়ে দাঁড় করায় ।

 এই সমস্ত বহুমুখী গ্যাজেট কেন যেন আমাকে জাপানিজ অ্যানিমেশন Doraemon এর কথা মনে করিয়ে দেয় । কেবল আবিষ্কারের নিরিখে দেখতে গেলে বলতেই হয়... এই সিরিজটি নিঃসন্দেহে Science Fiction বা কল্পবিজ্ঞান গোত্রের মধ্যে পড়ে । 

নারায়ণ দেবনাথের বহুমুখী প্রতিভার পরিচয় তার সব সৃষ্টিতে লক্ষ্য করা যায় । তেমনি বলতে দ্বিধা নেই... ডানপিটে খাঁদু আর তার কেমিক্যাল দাদু সিরিজটি নারায়ণ বাবুর বিজ্ঞানমনষ্ক দিকটির প্রমাণ বহন করে । 

আপনি যদি ডানপিটে খাঁদুর সমস্ত গল্পগুলি দুই মলাটের মধ্যে পড়তে চান । লালমাটি থেকে প্রকাশিত "ডানপিটে খাঁদু সমগ্র" বইটি সংগ্রহ করে নিতে পারেন । সম্ভবত বইটির বর্তমান দাম ১৩০ টাকা । 

এছাড়াও নারায়ণ দেবনাথ কমিক সমগ্রগুলির মধ্যেও আছে এই সিরিজটি । 

নীচে আমি বইটির একটি pdf দিলাম । বইটি আমি স্ক্যান করিনি । 

পড়ুন ( ফেসবুক ) / পড়ুন (গুগল ড্রাইভ)


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন