বিজ্ঞপ্তি:

পুরনো সমস্ত পোস্ট রিমুভ করা হয়েছে লিংক সংক্রান্ত যান্ত্রিক ত্রুটির কারণে । আপাতত টিনটিন এর লিংকটি Update করলাম। ধীরে ধীরে পুরনো সমস্ত পোস্ট ফিরে আসবে এবং নতুন আরো পোস্ট করা হবে । কমিক পড়ুন , কমিক পড়ান আর সাথে থাকুন Bengali PDF Comics এর। ধন্যবাদ ।

শনিবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২৪

Bengali ghanada/ghonada comics বাংলা ঘনাদা কমিকস্

 


ঘনাদা (Ghanada/Ghonada)

কমিকগুলি পড়ার জন্য এই পোস্টের নিচে যান

লেখক : প্রেমেন্দ্র মিত্র
ছবি : শুভ্র চক্রবর্তীরঞ্জন দত্ত

এখানে আমি যে কয়েকটি কমিক আপনাদের পড়ার জন্য দিচ্ছি , সেগুলো ছাড়াও ঘনাদার গল্পগুলি নিয়ে বিভিন্ন শিল্পী বিভিন্ন পত্রিকায় আরো কিছু কিছু কমিক এঁকেছেন । ঘনাদার উইকিপিডিয়া পেজ থেকে জানতে পারি আমার অন্যতম প্রিয় শিল্পী শ্রী গৌতম কর্মকার মহাশয় একসময় "কিশোর জ্ঞান বিজ্ঞান" পত্রিকার জন্য পাঁচটি ঘনাদা কমিক বানান । সেগুলি হলো - মশা , তেল , হাঁস , মাটি এবং মঙ্গল গ্রহে ঘনাদা ।
গৌতম কর্মকারের করা "মঙ্গল গ্রহে ঘনাদা"

রঞ্জন দত্ত-র করা হাঁস কমিকটি আমি ব্লগে শেয়ার করেছি । সেটি ছাড়াও শিল্পী আরো এক বা একাধিক কমিক করেছেন ঘনাদাকে নিয়ে । যার মধ্যে Ghanada Gallery -র সৌজন্যে ফুটো গল্পটির কথা জানতে পারি । 


রঞ্জন দত্তের করা "ফুটো" 

শিল্পী রেবতীভূষণ প্রথম ঘনাদাকে কমিকসে আনেন । সরাসরি লেখকের নির্দেশে শিল্পী প্রথমে ঘনাদার মুখাবয়ব আঁকেন এবং প্রেমেন্দ্র মিত্রের নির্দেশে তাতে পরিবর্তন করা হয় । 


রেবতীভূষণ , বিষয় কার্টুন , 2010 ( রেবতীভূষণ স্মরন সংখ্যা)


আমার খুবই আক্ষেপের বিজয় এই যে.. গৌতম বাবুর করা কমিকগুলি বা শিল্পী রেবতীভূষণ এর করা কাজ গুলি পড়ার সুযোগ আমার হয়নি । আমি অনেক খুঁজেও ওই কমিকগুলির  সন্ধান পাইনি। তবে রঞ্জন দত্তর করা একটি কমিক "হাঁস" আমি "ছবিতে গল্প" ব্লগের সৌজন্যে পেয়েছি । তাঁদের ধন্যবাদ । যদি কোনো সংগ্রাহক বা এমন কোনো পাঠক আমার এই পোস্ট পড়ছেন , যাঁর কাছে ওই কমিকগুলী আছে তাহলে সম্ভব হলে আমার সাথে যোগাযোগ করুন । একজন কমিক প্রেমী এবং ঘনাদার ভক্ত হিসেবে আমি ওই গল্পগুলি কমিকরূপে পড়ে দেখতে চাই। আর যদি সম্ভব হয়... অন্যান্য সকল কমিকপ্রেমীদের সাথে আমার এই ব্লগের মাধ্যমে share করতে চাই । 

তথ্যঋণ: উইকিপিডিয়া , ঘনাদা গ্যালারি 
কমিক ঋণ : ছবিতে গল্প , এবং অন্যান্য কমিক ব্লগ , websites


Click here to read the comics

পড়ুন ঘনাদা কমিক্স 
Bengali PDF Comics : Ghanada










কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন