বিজ্ঞপ্তি:

পুরনো সমস্ত পোস্ট রিমুভ করা হয়েছে লিংক সংক্রান্ত যান্ত্রিক ত্রুটির কারণে । আপাতত টিনটিন এর লিংকটি Update করলাম। ধীরে ধীরে পুরনো সমস্ত পোস্ট ফিরে আসবে এবং নতুন আরো পোস্ট করা হবে । কমিক পড়ুন , কমিক পড়ান আর সাথে থাকুন Bengali PDF Comics এর। ধন্যবাদ ।

শনিবার, ১৮ মার্চ, ২০১৭

Download 34 Bengali Tintin comic books here

Tintin Bengali comics

[Bengali pdf comics]




Read largest collection of Tintin comics here

All 34 books in Bengali

(কমিকগুলি পড়ার জন্য এই পোস্টের একদম শেষে স্ক্রোল করুন ।)




টিনটিন এর সব থেকে বড় web-collection এখানে

হার্জ এবং তাঁর সিগনেচার



আসুন স্রষ্টাকে চিনি

"আজ তাঁতাঁর জন্মদিন, সারা পৃথিবী যাকে টিনটিন নামে চেনে। ৯৪ বছর আগে বেলিজিয়ামে একটি সাপ্তাহিক পত্রিকা "ল্য প্যতি ভান্তিয়েম" (Le petit vingtième)-এ  জন্ম তার। ভাষাটি ফরাসি হলেও তাঁতাঁ তাই আসলে বেলজিয়ান। তার জন্মদাতা সেদেশের বিখ্যাত কার্টুনিস্ট জর্জ রেমি (উচ্চারণ হ্রেমি), যাঁকে তাবৎ দুনিয়া এয়্যার্জে নামে চেনে। আসলে নিজের নামের আদ্যক্ষর "আর" (ফরাসি উচ্চারণে এয়্যার্হ) এবং "জি" (ফরাসি উচ্চারণে জে, জ-এর উচ্চারণ আবার অনেকটা ইংলিশ শব্দ প্লেজার-এর এস এর মতো) এই দুটোকে স্রেফ উলটে দিয়ে রসিক মানুষটি নিজের পেন-নেম রাখেন এয়্যার্জে। 

জন্মেছিলেন ব্রাসেলস-এ। পড়েছেন সেখানকার সাঁ বোনিফাস কলেজে। কলেজের দিনগুলো একঘেয়ে লাগত বলে যোগ দিয়েছিলেন বয় স্কাউটে। সেখানকার ম্যাগাজিনে ছবি আঁকাআঁকি শুরু করেন। কলেজ থেকে পাশ করে বেরিয়ে "ল্য ভ্যান্তিয়েম সিয়েক্ল" (বিংশ শতাব্দী) ম্যাগাজিনের সাবস্ক্রিপশন এডিশনে চাকরি পান। কিন্তু ১৯২৭-এ মিলিটারি সার্ভিসের জন্য চাকরি জীবনে ছেদ পড়ে। আখেরে ভালই হয়েছিল। কারণ ঠিক পরের বছরেই ছোটদের জন্য ওই ম্যাগাজিনেরই সাপ্তাহিক ভার্সন ল্য প্যতি ভ্যান্তিয়েম-এর সম্পূর্ণ দায়িত্ব পড়ে তাঁর ওপর। আর সেই সূত্রেই ১৯২৯ এর ১০ই জানুয়ারি জন্ম তাঁতাঁ ওরফে টিনটিনের। 

কমিক স্ট্রিপ, যাকে ফরাসিরা বলে বন্দ দেসিনে (Bande dessinée) , তার কিন্তু একটা বিরাট বড় জায়গা আছে বেলজিয়াম দেশটায়। মার্সুপিলামি, লুসি লিউক, গাস্তঁ লাগাফ, দ্য স্মার্ফ এমন বহু বিখ্যাত কমিক্স এর জন্ম সেদেশে। পৃথিবী বিখ্যাত অ্যাসটেরিক্স-এর জন্ম ফ্রান্সে হলেও সেটি কিন্তু ফ্রংকো-বেলজিয়ান কমিক্স। শুধু তাই না, কমিক স্ট্রিপ-এর আস্ত একখানা মিউজিয়াম আছে ব্রাসেলস শহরেঃ "সন্ত্র বেলজ দ্য লা বন্দ দেসিনে" (Centre Belge de la Bande Dessinée। ২৫ বছর ধরে এই মিউজিয়াম ব্রাসেলস শহরের অন্যতম বড় ট্যুরিস্ট আকর্ষণ। 

প্রথম দিকে টিনটিনের গল্পগুলো এমন জমজমাট ছিল না। একটু হালকা মজা আর লাগামছাড়া কল্পনার মিশেল ছিল সেগুলোয়। কিন্তু ১৯৩৪ সালে, ব্রাসেলস-এর আকাদেমি অফ ফাইন আর্টস এর চীনা ছাত্র চং জেন বন্ধু জর্জ রেমিকে বোঝান, একটু রিসার্চ করে গল্পগুলো লিখলে বেশ হয়। সেই শুরু। এর পর দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় টিনটিন বেরোতে থাকে "ল্য সোয়ার" (উচ্চারণ সোয়াহ) পত্রিকায়। সেসময়ে ল্য সোয়ার যেহেতু যুদ্ধে অধিকৃত নাৎজি জার্মানির অনুগ্রহে বেরোত, তাই এই কাগজের কমিক্স হিসেবে বেশ কিছু জায়গায় টিনটিনের ওপরেও অনেকদিন সেন্সরশিপ ছিল। যদিও টিনটিন পড়লেই মালুম হয় ইওরোপের সেই সর্বগ্রাসী শাসন নিয়ে টিনটিন তথা এয়্যার্জে-র মনোভাব কেমন ছিল। 

বেশি তথ্যসমৃদ্ধ লেখায় আমার নিজেরই একটু অনীহা হয়। তবে ফরাসি ভাষা শেখানোর পাশাপাশি যেহেতু এই সাংস্কৃতিক দিকগুলোর সঙ্গেও আমার ছাত্রছাত্রীদের পরিচয় করিয়ে দিই, তাই আজ ইচ্ছে হল সকলের সঙ্গে ভাগ করে নিতে। গুগল করলে যদিও সবই পাওয়া যাবে। 

ও হ্যাঁ, টিনটিনের ছোট্ট সাদা ফক্স টেরিয়ার যাকে ইংলিশে 'স্নোয়ি' নামে আর বাংলায় আমাদের প্রিয় কবি ও অনুবাদক নীরেন্দ্রনাথ চক্রবর্তীর সূত্রে যারা আমরা 'কুট্টুস' নামে চিনি, তার আসল নাম কিন্তু "মিলু" (Milou)।"

লিখেছেন : দোয়েলপাখি দাশগুপ্ত ( 10/01/23)









 Download TINTIN BENGALI COMICS here



Tintin all comics in bengali pdf

Free download all tintin comics without any ad



best bengali comic site ever


(I am a huge fan of Comics , specifically when it is about Tintin . You can scroll  down easily to the download link ; but you can read here about my passion or what I am doing  and why I am doing this . I am a comic lover since I was a child . I've gone through many comics day by day . So I can feel the craze of Comics and what actually comics can do . As , if you are sad for some reason , just take a Bantul The Great in your hand and get ready . I bet you can not but finish the book . That will also make you feel better and will erase your sadness . Comics are like magic . They do something that I cannot  just express using few letters . 
Comics are Emotions. 

But , if you want to read comics in bengali it is not so easy to find all that you want in a single place. It is not so easy to buy them all too. Sometimes many People who live cannot find what they want in book stores . So we've chosen and easier way to take all books to you digitally.  
This is my venture to provide you with the Comics you want in Bengali  . Stay tuned with Bengalipdfcomics.blogspot.com

Thank you...if you just read this.
- Debdatta - 2017)

"কুট্টুস"

প্রসঙ্গ " কুট্টুস"

নীরেনবাবুর কন্যা শিউলি সরকার আনন্দমেলার দিনে নীরেনবাবুর পাশে দাড়িয়ে থেকে অনুবাদ এর কাজ চাক্ষুষ দেখেছিলেন । তিনি বলেন "বাবা কিন্তু মূল ফরাসি মিলু বা ইংরেজির স্নোয়ির সাথে মিলিয়ে নাম রাখতে চান নি । হাড় - রসিক এই কুকুরের নামে একটা কামড়ের অনুষঙ্গ যোগ করতেই টা হলো , কুট্টুস।"

 
ফার্স্ট ম্যান অন দা মুন : টিনটিন














১০টি মন্তব্য:

  1. এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।

    উত্তরমুছুন