বিজ্ঞপ্তি:

পুরনো সমস্ত পোস্ট রিমুভ করা হয়েছে লিংক সংক্রান্ত যান্ত্রিক ত্রুটির কারণে । আপাতত টিনটিন এর লিংকটি Update করলাম। ধীরে ধীরে পুরনো সমস্ত পোস্ট ফিরে আসবে এবং নতুন আরো পোস্ট করা হবে । কমিক পড়ুন , কমিক পড়ান আর সাথে থাকুন Bengali PDF Comics এর। ধন্যবাদ ।

মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২৪

কিছু কথা

Hello Comic Lovers....

অনেক বছর পর আজ আবার হটাৎ করে আজ এখানে এসে উপস্থিত হয়েছি । কিছু কথা ভাগ করে নেব বলে.... আর অবশ্যই সাথে অনেক অনেক নতুন-পুরনো কমিকস । 

অনেক কিছুই লিখতে চাই আজ এখানে । কিন্তু অনভ্যাসের ফলে বোধ হয় শব্দের দখল হারিয়ে ফেলেছি । ব্যাকস্পেসটার তাই আজ খুব ফুর্তি । কীবোর্ডের আজ সে-ই মধ্যমমণি । তবুও দেখা যাক... আজ বছর আষ্টেক পর যখন ফিরেছি.....

ফিরেছি???

আজকেই আমার খুবই প্রিয় একটা ব্লগে পড়লাম , ব্লগ মানে নাকি আমাদের e-diary । আর ডায়েরিতে নাকি কোনোরকম রাখ-ঢাক না করে মনের সব সব লিখতে হয় । সে চেষ্টাই করবো... যদিও ডায়েরি অনেকটাই ব্যাক্তিগত হয় । আর এখানে লিখব বলে ঠিক করেছি  যখন , সেটা যে অনেকের সাথে ভাগ করে নেওয়ার জন্যেই.....


অনেকের ??

হ্যাঁ । দুই বাংলার প্রায় 12 লক্ষ কমিক প্রেমীর পদধূলি (??) পড়েছে আমাদের এই Bengali PDF Comics blog - এ ।নাম্বারটা এতটাই বড় যে , আমার সত্যিই বিশ্বাস করতে এখনও অদ্ভুত লাগে । কি করে সম্ভব হলো এই কমিক মিলনমেলা ? আমি এখনও ভেবে পাইনা ।

Current page view count


PDF:

2016 । আমার মাধ্যমিক শেষ হয়েছে । হাতে পেলাম স্মার্টফোন । আর সাথে পেলাম একটা নতুন ফাইল ফরম্যাট এর সন্ধান । MP3 , MP4 , Jpeg এনাদের সাথে পরিচয় থাকলেও স্মার্টফোন হাতে পাওয়ার আগে PDF কি জিনিস জানতে পারিনি । ( বুঝতে পারছি , অনলাইন ক্লাসে lockdown কাটানো ভাই-বোনদের হয়তো বিশ্বাস করতে একটু অসুবিধে হতে পারে - মাধ্যমিক দিয়ে দিল... তাও PDF কি জানতো না !? How naive !! ) 



আমার এখনও মনে আছে.... আমার ইন্টারনেট থেকে ডাউনলোড করা প্রথম pdf টি ছিল "শঙ্কু সমগ্র" । জেলা বইমেলাতে প্রতি বছর অপেক্ষা করে করে একটি একটি করে শঙ্কু বই কিনতে যেন আমার ধৈর্য ধরছিল না । একবারে সমগ্র টা পেয়ে গেলেই মিটে যায় !! যাই হোক । মিটে যায়নি । "শঙ্কু সমগ্র pdf" আমাকে সন্তুষ্ট করতে পারলো না । আর সে বছরই জেলা বইমেলাতে শঙ্কুর ছোটো বইগুলো না নিয়ে "সমগ্রই চাই" দাবি করে বসলাম । দাবি মঞ্জুরও হলো । কাজেই.... পড়ে রইলো "শঙ্কু সমগ্র.pdf" । 



"শঙ্কু সমগ্র.pdf" আমাকে সন্তুষ্ট করতে না পারলেও , ষোলো বছরের আমি-র কাছে একটা বিরাট জগতের দরজা খুলে দিয়েছিল । সে সময় মনে হতো , যেকোনো বইয়ের পাশে "pdf" লিখে সার্চ করলেই যেন পেয়ে যাবো বইটি । পৃথিবীর আর কিছুই যেন অসম্ভব নয় !!!


COMIC:

সেভাবেই এ-বই সে-বই খুঁজতে খুঁজতে আমি আস্তে আস্তে প্রচুর ইবুকের ওয়েবসাইট এর সন্ধান পেলাম । আর তেমনই কোনো এক সাইটে আমার চোখের সামনে চলে আসে বাংলা টিনটিন এর একটি বই (গল্পের নাম আজ আর মনে নেই) । 

আমার জন্য যে জগতের দরজা "শঙ্কু সমগ্র.PDF" খুলে দিয়েছিল , তার সব থেকে সুন্দর অংশের পরিচয় আমি পেলাম আমাদের তরুণ বেলজীয় সাংবাদিকের হাত ধরে । 

টিনটিনের কমিক ইতিমধ্যে আমি পড়েছি । বেশিরভাগ গল্পগুলোই বই হাতে নিয়ে পড়া । কিন্তু সে বই আমার তাকের বাসিন্দা নয় । বন্ধুর টিনটিন , এক দাদুর বাড়ির টিনটিন , এমনকি পশ্চিম রাঢ় লাইব্রেরীর টিনটিন - এঁদের সাথে ভাব ভালোই ছিল । কিন্তু আমার নিজের টিনটিন ছিল না সে সময় । 

এই প্রথম আমার "নিজের" টিনটিন আমি হাতে (?) পেলাম.... বিভিন্ন ইবুক সাইট আর ব্লগের সৌজন্যে । 

এই সময়ের আগে টিনটিনের কতগুলো মোট গল্প... সে সম্বন্ধেও আমার পরিষ্কার ধারণা ছিল না । কোন গল্পের পর কোন গল্প সে ব্যাপারেও জ্ঞান ছিল অল্পই । ইন্টারনেট আমাকে পথ দেখায় সে ক্ষেত্রে.... আর প্রথমেই আমি আর একবার সোভিয়েত থেকে শুরু করে আমেরিকা , কঙ্গো হয়ে একটুখানি ভারতকেও ছুঁয়ে নেপাল , তিব্বত সব ঘুরে নিলাম । টুক করে একবার চাঁদের মাটিও ছুঁয়ে এলাম সাংবাদিক বন্ধুটির সাথে.... সেখানে গিয়ে শুনি নীল আর্মস্ট্রং নাকি এখনও পৌঁছাননি। [Adventure of Tintin : Explorers on the Moon (1953) । Apollo 11 Moon Landing (1969) ]

সেই শুরু....টিনটিন থেকে শুরু করে আরো অনেক পরিচিত অপরিচিত কমিক বই পড়তে লাগলাম , আর সংগ্রহ করতে লাগলাম pdf । 


এতটা পড়ে যদি মনে হয় এক তরুণ সাংবাদিকের হাত ধরেই আমার কমিক জগতের সাথে পরিচয় , সেটা কিন্তু ভুল নয় । তবে সে সাংবাদিক "লে পেতি ভ্যাঁতিয়েম" কাগজের টিনটিন নয় । সে সাংবাদিক আমার ছোটকাকু , তিমির কান্তি পতি। ছোটকাকুই আমাকে ছোটোবেলায় আনন্দমেলা , শুকতারা , কিশোর ভারতী-র সাথে পরিচয় করায়। কয়েকটা সন্দেশ - ও পেয়েছিলাম মনে আছে । সেই সাথে নন্টে ফন্টে , বাঁটুল , হাঁদা ভোঁদা- র মত অনেক কমিক বই হাতে নিয়ে পড়ার সুযোগ পাই ছোটকাকু সৌজন্যে । 

আবার ছোটকাকুর উৎসাহেই পত্রিকা দপ্তরে চিঠি পাঠিয়ে একাধিকবার ছাপার হরফে নিজের নাম দেখতে পাই । 


এক সময় অনেক দিন ধরে এক টানা আনন্দমেলা নেওয়া হতো বাড়িতে । 

নেওয়া মানে কিন্তু পেপারওয়ালা কাকুর মাধ্যমে বাড়িতে আসতো না সেগুলো । প্রত্যেক মাসের 5 আর কুড়ি তারিখে আমি নিজে গিয়ে নিয়ে আসতাম মোড়ের পেপার দোকান থেকে । কিন্তু সে ব্যাপার টা এমন রুটিন মাফিক হতো.... এখনও আমার কাছে প্রায় বছর চারেকের প্রতিটা কপি আনন্দমেলা আছে । একটাও সংখ্যা বাদ নেই মাঝে।  

সেই সময় আনন্দমেলায় অনেক কমিক পড়ার সুযোগ হয় । 

কমিকের সাথে যে সখ্যটা ছোটোবেলায় জন্মেছিল, সেটা ইবুকের অস্তিত্ব জানার পর যেনো আরো গাঢ় হয় । আগের থেকে এখন কমিক এর নাগাল পাওয়া সহজ হলো, অনেক বেশি কমিক পাওয়া গেলো, আর প্রিয় চরিত্রদের ব্যাপারে অনেক অনেক বেশি বেশি পড়ার সুযোগ হলো । 

ওকি সময়ে দেশে বিদেশে সুপার হিরো গোত্রের সিনেমার ব্যাপক প্রচার আর প্রসার শুরু হয়ে যায় । স্পাইডারম্যান , ব্যাটম্যান , সুপারম্যানদের মত character যাদের আমি কার্টুন ক্যারেকটার বলে ভাবতাম ; আয়রন ম্যান, হাল্ক এর মত চরিত্র যাদের আমি কেবল সিনেমার character বলে ভাবতাম...জানতে পারলাম তাদের শেকড়ের কথা । সবাই যে কমিকের পাতা থেকে উঠে এসেছে... এটা জানার পর DC আর Marvel comics এর মত বিভিন্ন বিদেশী কমিকও পড়া হতে লাগলো ইন্টারনেট এবং ইবুকের কল্যাণে । চরিত্ররা যদিও পূর্বপরিচিত ছিল... তাদেরকে আরো নতুন করে এবং নতুনভাবে জানতে আর চিনতে শুরু করি কমিক এর মাধ্যমে ।


BLOG:

বিভিন্ন সাইট থেকে কমিক ডাউনলোড করতে গিয়ে বা পড়তে গিয়ে আমার প্রায়ই মনে হতো... যদি আমিও পারতাম একটা মনের মত ওয়েবসাইট সাজাতে । যেখানে আমার পছন্দের সব কমিক থাকবে । যে চাইবে সব ইচ্ছে মত পড়তে পারবে । অ্যাড বা পপ আপের ঝামেলা থাকবে না । সব কমিক সুন্দর ভাবে সাজানো থাকবে । যার যেটা চাই... সব রকম বাংলা কমিকের One Stop Destination হবে আমার ব্লগ । 

শুধু অরিজিনাল বাংলা কমিকেই নয়।  বিভিন্ন অনুবাদকের অনুবাদ করা কমিক ও থাকবে সেখানে । আর থাকবে আমার নিজের অনুবাদ করা পছন্দের কমিক । হ্যাঁ । আমি অনুবাদ করবো বলেও ভেবেছিলাম । আর অনুবাদের কাজ শুরুও করেছিলাম । কিন্তু সে কাজ শুধু শুরুই হয়েছিল.....


নিজস্ব website বানানোর শখ ছিল বটে... কিন্তু মনে মনে জানতাম... সে শখ পুরো হবে না নিকট ভবিষ্যতে । কারণ আমি জানতাম ওয়েবসাইট বানানোর জন্য পয়সা লাগে । সেটা কিভাবে হবে... কত টাকা লাগবে..কিভাবে হবে জানতাম না । UPI এর concept তখন ছিল না ।


কিন্তু তার পরেই ভারতে এসে একটা BOOOM!! জিওর হঠাৎ আগমনের ফলে হটাৎ করে সব ভারতীয়রা ইউটিবার হতে শুরু করে... আর ইউটিউবার মানেই হয় টেক চ্যানেল নাহয় গেমিং ( Vlogging তখনও unpopular) ।  

আর যেকোনো সমস্যার সমাধানের জন্য আমিও আর গুগল search করার পরিবর্তে ডাইরেক্ট ইউটিউব সার্চ বারে টাইপ করতে শুরু করলাম । 

তেমনি এক "how to make own website for free?" এর জবাবে ব্লগার ডট কমের সন্ধান জানা গেলো । 


ব্যাস । Bengali PDF Comics এর জন্ম হলো । 


THE BEGINNING AND THE END :

নতুন "ওয়েবসাইট" তৈরি তো হলো.... এবার ?

Pdf কালেক্ট করা তো ছিলই। এবার সে সব ক্লাউড স্টোরেজে আপলোড , পোস্ট লেখা , পোস্টের জন্য ছবি বানানো , ব্লগের টেমপ্লেট এডিট করা থেকে শুরু করে সব রকম কাস্টোমাইজেশনের জন্য লেগে গেলাম । উৎসাহের কমতি ছিল না । নতুন নতুন বই কালেক্ট করতে লাগলাম । আর আপলোড । 

শুধু যে ডাউনলোড করেই আপলোড করেছি, এমন নয় । নিজের কাছে থাকা বিভিন্ন কমিক এর ছবি তুলে pdf বানিয়ে সেগুলোও আপলোড করতে লাগলাম । আমার স্ক্যানার ছিল না (এখনও নেই) । 


সে সময় আমার এই ব্লগের টিনটিন কালেকসনটি সম্ভবত "বাংলার সব থেকে বড়" টিনটিন কালেকসন ছিল । 

অনেকে অনেক সুন্দর সুন্দর কমেন্ট করতেন । আমি খুব উৎসাহ পেতাম । আরো আগের থেকে বেশি উদ্যমে কাজ করতাম ব্লগটার পিছনে । 

এখন যদিও দেখলে মনে হয় ফালতু অনেক জিনিসের উপর খেটেছি... যেগুলো দরকার ছিল না । এদিকে টিনটিন পোস্টের ইন্ট্রো তে যা লিখেছি... সেটাই কপি করে পরের পোস্টেও পেস্ট করে দিয়েছি । 

এখন যাই মনে হোক... সে সময় আমি খুব খুশি ছিলাম আমার কাজ নিয়ে । অনেকে পড়ছেন , খুশি হচ্ছেন ,আমার উদ্দেশ্যে কত ভালো ভালো কমেন্ট করছেন  , কোনো কমিক এর রিকোয়েস্ট করছেন.... সব কিছু খুব ভালো লাগছিল । 


তারপর....কয়েকমাস পর আমি ক্লাস 12 এ উঠলাম । আর...... ব্লগ দেখাশোনা কদিনের জন্য স্থগিত রাখবো ঠিক করলাম । পরীক্ষা শেষ হয়ে গেলেই আবার অনেক অনেক পোস্ট করবো । সব সাজিয়ে রেখেছি... কোনো সমস্যা হবে না । মাত্র কটা মাসের ব্যাপার....(?)

সেই জন্যে একটা পোস্ট দিলাম । "ফালতু পোস্ট" লেবেলের under-এ লিখলাম "পরীক্ষা শেষ হলেই আসছি । অনেক কমিক আছে আমার কাছে । সব পোস্ট করা হবে ।"

সেটা কম করেও ছ' বছর আগের কথা । আমি আমার কথা রাখিনি । 

পরীক্ষার পর অনেকবার ভেবেছি ফিরে আসবো... শুরু করবো.... কিন্তু.... সেই আগ্রহ আর পাইনি। 

না । কমিকস এর কথা বলছি না এখানে । সে আগ্রহ বেড়েছে বই কমেনি বছর বছর । এখন আমার সংগ্রহে ষোলো বছরের আমি -র থেকে অনেক বেশি কমিক বই আছে । ইতিমধ্যে পড়েছি অনেক বেশি । কিন্তু ব্লগ চালিয়ে যাওয়ার আগ্রহ পাচ্ছিলাম না । 

মাঝে এক দুবার পোস্ট করেছিলাম । কিন্তু সে সব কারো রিকোয়েস্টে হয়তো । কিন্তু আগের উৎসাহ ছিল না কিছু মাত্র....


COMEBACK?

কিন্তু আজ এত দিন পর কি হলো আবার ? আজ 2024 সালে আমি আমার 2017 সালের কয়েকমাসের একটা শখকে আবার খুঁজে নেওয়ার চেষ্টা করছি । চেষ্টা করছি সেটাকে আবার বাঁচিয়ে তোলার । 

একটা বিশেষ ঘটনার প্রতিক্রিয়ায় আজ হঠাৎ করে যেন আমার সেই 2017 এর নতুন ব্লগ খোলার পরের উৎসাহটা ফিরে পাচ্ছি । দেখা যাক......

আমি পুরনো পোস্ট গুলো বেশিরভাগই রিমুভ করলাম সাইট থেকে আজ । লিংক গুলো কাজ করছিল না অনেক ক্ষেত্রেই । সব নতুন করে পোস্ট করা হবে । আগের থেকে বেশি পোস্ট করা হবে (আশা করি) । আর এবার একটু সাজিয়ে গুছিয়ে পোস্ট করা হবে । 


রাত পোহালেই সরস্বতী পুজো......সবাই ভালো থাকবেন, কমিক পড়তে থাকবেন ।


শান্তনু ঘোষের দেওয়াল থেকে




1 টি মন্তব্য:

  1. খুব আনন্দ পেলাম ভাই (তুমি অনেক ছোট তাই ভাই বললাম)। তুমি জানো না আমি তোমার সাইট এ মাঝে মাঝেই ঘুরে যাই, যদি কখনো আবার চালু হয়।।। আজকে হঠাৎ করে তোমার come back পোস্টটি চোখে পরে গেলো আর কি ভালো যে লাগলো। এবার কিন্তু সুদে আসলে এতদিনের খামতি তা মিটিয়ে দিতে হবে ভাই

    উত্তরমুছুন